সোমবার, ০৬ মে ২০২৪, ০১:৩৩ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শ্রীরামসি গণহত্যা দিবস : সেদিনের কথা আজও ভুলতে পারেননি সেখানকার মানুষ

শ্রীরামসি গণহত্যা দিবস : সেদিনের কথা আজও ভুলতে পারেননি সেখানকার মানুষ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ ১৯৭১ সালের ৩১ আগস্ট, রোজ মঙ্গলবার। সে দিন বিভীষিকাময় এক হত্যাযজ্ঞের শিকার হন সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার মিরপুর ইউনিয়নের শ্রীরামসি এলাকার লোকজন। শুধু হত্যাযজ্ঞ নয় জ্বালিয়ে দেয়া হয় গ্রামের বাড়িঘর, বাজারের দোকানপাট। পাকবাহিনীর তান্ডবলীলার কথা এখনো স্মরণ হলে ভুলতে পারবেন না এ এলাকার লোকজন।

 

 

 

স্থানীয়রা জানান- সেদিন গ্রামে ‘শান্তি’ বজায় রাখার কথা বলে স্কুলের মাঠে সভা ডেকেছিল রাজাকার ও পাকিস্তানি সেনারা। মানুষ জড়ো হন স্কুলের মাঠে। একপর্যায়ে তাঁদের রশি দিয়ে বেঁধে ফেলা হয়। সেই রশিতে বাঁধা পড়েন মুরব্বি, কৃষক-যুবক, স্কুলের প্রধান শিক্ষক, পোস্টমাস্টার, সরকারি কর্মকর্তা, বাজারের ব্যবসায়ীসহ নানা শ্রেণি–পেশার মানুষ। নৌকায় করে তাঁদের নিয়ে যাওয়া হয় গ্রামের এক জায়গায়। গুলি করে হত্যার পর লাশ ভাসিয়ে দেওয়া হয়।

 

গ্রামের বাসিন্দারা ছিলেন মহান মুক্তিযুদ্ধের পক্ষে। বাড়িতে বাড়িতে আশ্রয় দিতেন বীর মুক্তিযোদ্ধাদের। তাঁদের নিরাপদ আশ্রয় ছিল শ্রীরামসি গ্রাম। সেদিনের বর্বরতায় শহীদদের স্মরণে গ্রামের দুটি স্থানে স্মৃতিসৌধ আছে। ৩১ আগস্ট এলেই স্বজনহারা মানুষের মনে সেই বিভীষিকাময় দিনের স্মৃতি ভেসে ওঠে। শ্রদ্ধা-ভালোবাসায় শহীদদের স্মরণ করেন তাঁরা। চোখের জল ফেলেন।

 

১৯৮৭ সাল থেকে ৩১ আগস্টকে ‘আঞ্চলিক শোক দিবস’ হিসেবে পালন করছে শহীদ স্মৃতি সংসদ, শ্রীরামসি নামের এক সংগঠন। এ সংগঠনের পাশাপাশি প্রশাসনের লোকজন, বিভিন্ন সামাজিক–রাজনৈতিক সংগঠনের উদ্যোগে শ্রদ্ধা নিবেদনসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়। তারই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার শ্রীরামসি স্মৃতিসৌধে শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা ও মিলাদ হয়েছে। একইভাবে শ্রদ্ধা জানানো হয়েছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।

 

১৯৮৭ সালে শ্রীরামসি উচ্চবিদ্যালয়ে শহীদদের স্মরণে একটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়। ২০০২ সালে স্থানীয় হিরণ মিয়ার বাড়ির পুকুরপাড়ে ঘটনাস্থলে আরেকটি স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে। হিরণ মিয়ার পরিবারের পক্ষ থেকে এটি করা হয়েছে। দুটি স্মৃতিসৌধেই শহীদদের নামের আংশিক তালিকা রয়েছে।

 

 

শ্রীরামসি গ্রামের বাসিন্দা স্থানীয় ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্য মাহবুব হোসেন বলেন, ‘সেদিন যাঁরা দেশের জন্য জীবন দিয়েছেন, আমরা তাঁদের বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি চাই।’

 

 

তিনি আরও বলেন, আমরা ১৯৮৭ সাল থেকে তাদের শ্রদ্ধাবরে স্মরন করি। এবারও বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

সুত্রঃ সিলেটভিউ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com